প্রে’মিক হারালেন তসলিমা নাসরিন!

করো’নার কারণে লকডাউনে থাকা বাংলাদেশ থেকে নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিন প্রে’মিক হারিয়েছেন। এমনটি দাবি করে বুধবার (৩০ ডিসেম্বর) তার ফেরিফায়েড ফেসবুক পেজে পোস্ট করেন।

তবে ভা” রতে বসবাসকারী এ লেখক তার প্রে’মিকের নাম জানাননি। এর আগেও তার এ প্রম বিষয়ে কিছু উল্লেখ করেননি। ফেসবুক পোস্টে তসলিমা জানান- ‘আমা’র প্রে’মিক-ভাগ্য খুব খা’রাপ।

একটা যেন তেন প্রে’মিক ছিল, সেটিকে লকডাউনের পর বিদেয় করতে হয়েছে। আমি ঘর থেকে বেরোচ্ছি না, এ তার সইছিল না। সে তার চাকরি করতে বাইরে বেরোচ্ছে, অথচ আমি ঘরে বসে দিব্যি কোভিড এড়িয়ে চলছি, আমা’র জীবনকে কেন আমি তার জীবনের চেয়েও মূল্যবান ভাবছি!

আমি বলেছি, আমি যেহেতু বাইরে চাকরি ব্যাবসা ইত্যাদি করছি না, আমা’র বাইরে বেরোনোর দরকার পড়ছে না। আর আমি যদি ঘরে থেকে কোভিড এড়াতে পারি তার তো খুশি হওয়ার কথা, কিন্তু এত সে অখুশি কেন। কেন আমি তার স’ঙ্গে দেখা করছি না।

বলেছি ভ্যাক্সিনের আগে দেখা সাক্ষাৎ কারও স’ঙ্গেই করব না। আমা’র স’ঙ্গেও না? না তোমা’র স’ঙ্গেও না। রেগে আ’গু’ন হয়ে গেল। সে আ’গু’ন আমি আর নেভাতে চাইনি।

প্রে’ম করার জন্য দেশে হোক, বিদেশে হোক, এমন সব অযোগ্য অ’পদার্থ লোক আমি বেছেছি, এখন ভাবলে নিজের ওপরই রাগ হয়। আমি বেছেছি বলাটা ঠিক হবে না, আমি কাউকে বাছিন’ি।

কেউ সামনে পড়েছে, আগ্রহ দেখিয়েছে, ফিরিয়ে দিলে কায়দা করে ভিড়েছে, তাদেরই স’ঙ্গে নিয়ে আমি পথ হেঁটেছি। প্রে’মিক বলি তাদের, আসলে প্রে’মিক কি কেউই ছিল? গভীর করে ভাবলে বুঝি, কেউই সত্যিকার প্রে’মিক ছিল না। আমিই তাদের প্রে’মিক ভেবে সুখ পেয়েছি। আমা’র ওই সুখটার হয়তো দরকার ছিল।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *