দুধ খাওয়ার আগে ও পরে ভু-লেও এই দশ খাবার খাবেন না, লিভার ও হা-র্ট শে-ষ হ-য়ে যাবে, রইল বিস্তারিত!

আমা’দের মধ্যে অনেকেই বিভিন্ন ধরনের খাবার খেয়ে থাকি । কখনো রাস্তাঘাটে কখনো আবার বাড়িতে । কিন্তু যে সমস্ত খাবার আমর’া গ্রহণ করে সে-গু’-লি আদতে আমা’দের শরীরের মধ্যে কি কি প্র-তি-ক্রিয়া সৃ-ষ্টি ক-রছে তা নিয়ে ভেবে দেখি না ।

তাই অনায়াসে যেটা ইচ্ছা সেটাই খেয়ে যায় । যার ফলে পরবর্তী ক্ষেত্রে দেখা যায় শারীরিক গু’রুতর কিছু স-ম-স্যা । এমন কি শরীরে বি-ষ-ক্রিয়া। আমা’দের মধ্যে অনেকেই আছেন যারা দুধ খেতে অত্যন্ত পছন্দ করেন বা দুধ জাতীয় কোন খাবার খেতে পছন্দ করেন ।

এর পাশাপাশি শরীরকে সুস্থ স্বাভাবিক এবং সতেজ করে তোলার পাশা বার প্রয়োজন রয়েছে ব্যাপক পরিমাণে । ডাক্তারবাবুরা অনেক সময় ছোট ছোট বাচ্চাদের বেশি পরিমাণে দুধ খাওয়ার পরামর’্শ দিয়ে থাকেনবম কিন্তু আপনি কি জানেন

যে দুধ খাবার সাথে সাথে যদি এই কয়েকটি খাবার আপনি খান তাহলে আপনার শরীরে ঘটতে পারে বি-ষ-ক্রি-য়া। লিভার হার্টের স-মস্যা দে-খা দি-তে পারে প্রচন্ড পরিমানে। দুধ এবং কলা কখনই একসাথে খাওয়া উচিত নয় ।

v
এর ফলে আপনার কো-ষ্ঠ-কা-ঠিন্য বেড়ে যাবে । ব-দ-হ-জমের প্রবণতা দেখা যাবে বেশি । যার ফলে শরীর ধীরে ধীরে ভে-’ঙ্গে প-ড়বে । তাই দুধ এবং কলা কখনো একসাথে খাবেন না । বেশ কিছুক্ষণ সময়ের বিরতি দিয়ে তবেই খাওয়া ভালো।

দুধ এবং আনারস কখনো একসাথে খাওয়া উচিত নয় । এতে লিভারের উপর চাপ প-ড়ে ব্যা-পক প-রিমাণে । একদল বিশেষজ্ঞ এই ধরনের তথ্য বেশ কিছুদিন আগে একটি ম্যাগাজিনে প্রকাশিত করেছিল । কাজেই দুধের সাথে আনারস কখনোই খাবেন না।

দুধ এবং ডিম একসাথে কখনো খাবেন না । কারণ আমর’া জানি দুধ হল হাই প্রোটিন । তার পাশাপাশি ডিমে থাকে প্র-চণ্ড পরিমাণে প্রোটিন । কাজে দুটো প্রোটিন যখন একসাথে আমা’দের শরীরের মধ্যে প্রবেশ করে তখন সেটি বি-ষ-ক্রি-য়া সৃষ্টি করতে পারে ।

তাই দুধের সাথে কখনোই ডিম খাবেন না । এর পাশাপাশি অতিরিক্ত পরিমাণে প্রোটিন চলে যাওয়ার দরুন আমা’দের উ-চ্চ র-ক্ত-চা-প জ-নিত স-ম-স্যার হ-তে পা-রে। হা-র্ট দু-র্বল হয়ে যেতে পারে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *