ক;রোনায় আ;ক্রান্ত রিয়াজ, ঘরেই চলছে চিকিৎসা

মুম্বাইয়ে শুটিংয়ে যাবেন রিয়াজ। সেখানে তাঁর অংশ নেওয়ার কথা ‘ব’ঙ্গবন্ধু’ ছবির শুটিংয়ে। যাওয়ার সব প্রস্তুতি শেষ, বা;কি শুধু ক;রোনা পরী;ক্ষার ফল জানা। দেশ ত্যাগ করার আগে ক;রোনা পরীক্ষা করার নিয়ম করা হয়েছে।

পরীক্ষার ফল হাতে এলে রিয়াজ জানতে পারেন, তাঁর কোভিড-১৯ পজিটিভ। আপা;তত শুটিংয়ে ভারত যাওয়া হচ্ছে না রিয়া;জের। বাসায় চিকিৎসা নিচ্ছেন রিয়াজ।

আজ শুক্রবার দুপুরে রিয়াজ প্রথম আলোকে তাঁর ক;রোনায় আ;ক্রা’ন্তের দুঃসংবাদটি জানান। ২৮ মা’র্চ রাজধানীর একটি হাসপাতা;লে কোভিড-১৯ টেস্ট করান রিয়াজ। পরদিন ২৯ মা’র্চ রিপোর্ট হাতে পান। এরপর বাসায় চিকিৎসা নিতে শুরু করেন জনপ্রিয় এই অভিনয়শিল্পী।

২০১৫ সালের অক্টোবর মাসে ‘কৃষ্ণপক্ষ’ সিনেমা’র শুটিংয়ে আকস্মিকভাবে হৃদ্‌রোগে আ;ক্রা’ন্ত হয়েছিলেন রিয়াজ। উত্তরার শুটিং স্পট থেকে দ্রুত তাঁকে নেওয়া হয় হাসপাতা;লে। তারপর তাঁর হার্টে স্টেন্ট (রিং) পরানো হয়।

সেই থেকে জীবনযাপনে বড় পরিবর্তন আনেন রিয়াজ। চিকিৎসকের পরামর’্শ মেনে চলার চেষ্টা করেন। হঠাৎ করে ক;রোনায় আ;ক্রা’ন্তের খবরে চিন্তায় পড়ে যায় তাঁর পরিবার। রিয়াজ জানান, তাঁর শারীরিক কিছু জটিলতা রয়েছে।

তাই বেশ সাবধানে চিকিৎসা নিতে হচ্ছে। তিনি বলেন, ‘এখন যেহেতু অনেকে ক;রোনায় আ;ক্রা’ন্ত, হাসপাতা;লে পর্যা’প্ত সিটও নেই। সবকিছু ভেবে আমি বাসায় চিকিৎসা নিচ্ছি। আপাতত আইসোলেশনে আছি। হাসপাতা;লে থাকছি না বটে, কিন্তু সব ধরনের পরীক্ষা-নিরীক্ষা করাচ্ছি।’

সে রকম কোনো উপসর্গ দেখা যায়নি রিয়াজের। এটা ক;রোনার নতুন একটা ধরন, যেটায় কোনো উপসর্গ নেই। রিয়াজ জানান, স্বাদ, গন্ধ সবই পাচ্ছেন। তিনি বলেন, ‘আমা’র সমস্যা হচ্ছে, শরীরে প্রচণ্ড ব্যথা। দুর্বলতাও আছে।

ফুসফুস সার্বক্ষণিক পর্যবেক্ষণে রাখতে হচ্ছে। তবে খাওয়া-দাওয়া স্বাভাবিকভাবে করতে পারছি।’ ভক্ত ও দেশের মানুষের উদ্দেশে ক;রোনা আ;ক্রা’ন্ত রিয়াজ বলেন, ‘দেশে ক;রোনা এখন ভ’য়াবহভাবে ছড়িয়ে পড়ছে। আপনারা সতর্ক থাকুন।

স্বাস্থ্যবিধি মেনে চলুন। নিজের সুরক্ষা নিশ্চিত করুন, তাতে পাশের জনও সুর;ক্ষিত থাকবে। আমি বলব, এটা খুবই যন্ত্রণাদায়ক অভিজ্ঞতা, এই অবস্থায় প্রত্যাশিত চিকিৎসাসেবাও পাওয়া মুশকিল। তাই আবারও বলছি, সাবধান থাকুন, সুর;ক্ষিত থাকুন।’

‘ব’ঙ্গবন্ধু’ ছবিতে তাজউদ্দীন আহমেদের চরিত্রে অভিনয় করার কথা ছিল রিয়াজের। শুরুতে এই চরিত্রে অভিনয়ের কথা ছিল দেশের আরেক জনপ্রিয় নায়ক ফেরদৌসের। কিন্তু ভারতে প্রবেশে সংক্রা’ন্ত নিষে’ধাজ্ঞায় শেষ পর্যন্ত তাঁর আর ছবিটিতে অভিনয়ের সুযোগ হয়নি। ফেরদৌসের পরিবর্তে এই চরিত্রে নেওয়া হয় রিয়াজকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *