কাগজ বা কাপড় তো ইঁদুরের খাবার নয়, তারপরও এসব কাটে কেন?

ইঁদুরের যন্ত্রণা পোহান না এমন মানুষ কমই আছে। এর যন্ত্রণায় কোনো কিছু অক্ষত রাখা দায়। কাগজ, কাপড়, বইপত্র কে’টে কুচিকুচি করে ফেলে ছোট্ট এই ইঁদুর। আকারে ছোট্ট হলেও এর যন্ত্রণা পাহাড়সম।

ইঁদুরের কাটে না এমন জিনিস নেই। বালিশ- কাঁথা থেকে শুরু করে ইঁদুর কেন কাগজ বা কাপড় কাটে আসবাবপত্র, ফসলের মাঠ, ক্ষেতের আইল, দানা জাতীয় ফসল, শাকসবজি-ফলমূল, ইলেকট্রনিক্স যন্ত্রপাতি, পানির পাইপ, পানির ট্যাংক, কার্পেট, মা’দুর, ধান, ধাতব যন্ত্রপাতি, প্লাস্টিক সামগ্রি সবকিছুই।

বৈদ্যুতিক তার কে’টে সর্ট সার্কিটের সৃষ্টি করে, বাধ কে’টে বন্যার সৃষ্টি করে। জানেন কি? এক অনুসন্ধানে উঠে এসেছিল এমন খবর যে, ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্দীর ছেলে সঞ্জয় গান্দী প্লেন দু’র্ঘটনায় মা’রা যায় এই দু’র্ঘটনাটাও ইদুরের কাটাকাটির ফলেই ঘটেছিল।

তবে কেন ইঁদুর এগু’লো কাটাকাটি করে? এসব তো খাওয়ার জিনিস না। এরা জন্মের পর থেকে মৃ’ত্যুর আগ পর্যন্ত কাটাকাটি করে থাকে, যা খায় তার ১০ গু’ন কে’টেকুটে নস্ট করে।

এর একটি কারণ আছে। যা মানুষের যেমন দুধ দাঁত পরে যায়। ইঁদুরের সেটা হয় না। এদের দাঁত একবারই উঠে এবং সামনের দাঁত আজীবন বড় ’হতে থাকে। এই দাঁতকে ছোট রাখতেই এদেরকে দাঁত দিয়ে কাটাকাটি করে যেতে হয়।

আর কাটাকাটি না করলে সামনের দাঁত অতিরিক্ত লম্বা হয়ে মুখমন্ডল ভেদ করে বাহিরে বের হয়ে এসে যায়। এমনকি এটি মস্তিস্কেও আঘাত করতে পারে। এতে ইঁদুরের মৃ’ত্যু পর্যন্ত ঘটতে পারে। আর এ কারণেই ইঁদুর সামনে যেটি পায় কাটতে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *