১৪ দিনের জন্য বাংলাদেশ-ভারত সীমান্ত বন্ধ ঘোষণা

সোমবার থেকে ১৪ দিনের জন্য ভারতের স’ঙ্গে সীমান্ত যোগাযোগ ব;ন্ধ ঘো;ষণা করেছে বাংলাদেশ সরকার। আজ রবিবার (২৫ এপ্রিল) স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এক বৈঠকে এমন ঘোষণা দেন।

প্রতিবেশী দেশ ভারতে করো;নাভা;ইরাস সং;ক্রমণ পরিস্থিতি ভ;য়াবহ আকার নেওয়ায় দে;শটির স’ঙ্গে সী;মান্ত বন্ধ করার এ সিদ্ধা;ন্ত নিল বাংলাদেশ সরকার। এর আগে দে;শটির স;’ঙ্গে বাংলাদেশের সী;মান্ত আ;পাতত ব;ন্ধ রাখার আ;হ্বান জানান বিশেষজ্ঞরা।

অ;ক্সিজেনের অভা;বে কাতরাচ্ছেন দি;ল্লির করো;না রো;গীরা। দি;ল্লির হাস;পাতালগু’লোতে অ;ক্সিজেন ও আই;সিইউ শ;য্যা সংক;টের কা;রণে হাস;পাতালের বাই;রে অ’পেক্ষা করছেন রো;গীরা। পরি;স্থিতি মো;কাবিলায় সহা;য়তা চেয়ে সব রা;জ্যের মুখ্যম;ন্ত্রীদের প্রতি অ;নুরোধ জা;নিয়েছেন দি;ল্লির মু;খ্যমন্ত্রী অ;রবিন্দ কে;জরিওয়াল।

সং;কট মে;টাতে সি;’ঙ্গাপুর থে;কে ভা;রতীয় বিমা;নবাহি;নীর একটি উ;ড়োজাহাজে ৪টি অ;ক্সিজেন ট্যাংকার আনা হয়েছে। হংকং থেকে দিল্লিতে আনা হয়েছে ৮০০টি অ;ক্সিজেন কনসেন্ট্রেটর।

আগামী স’প্ত াহে যুক্তরাষ্ট্র থেকে আরও অ;ক্সিজেন কন;সেন;ট্রেটর আনা হবে। এছাড়া স;হায়তার আশ্বাস দিয়েছে সংযুক্ত আরব আমিরাত, ইউরো;পীয় ইউনিয়ন, রাশিয়া ও সৌদি আরব।

দেশটির বিভিন্ন রাজ্যে অ;ক্সিজেন সরবরাহে চলছে বিশেষ ট্রেন। এখন পর্যন্ত দেড়শ টন অ;ক্সিজেন পরিবহণ করা হয়েছে। তামিলনাড়ুতে রেমডেসিভির ওষুধের সংকটের কারণে বহু করোনা রোগীর মৃ’;ত্যু হচ্ছে।

ভারতে আবারো করোনায় একদিনে সর্বোচ্চ ২ হাজার ৭৬১ জনের মৃ’;ত্যু হয়েছে। এছাড়া টানা চতুর্থ দিনের মতো বিশ্বে সব;চেয়ে বেশি শনাক্তের রেকর্ড করে;ছে দেশটি। শনিবা;র দেশটিতে শ;না;ক্ত হয়ে;ছে প্রায় সাড়ে ৩ লাখ করোনা রোগী। এমন পরি;স্থিতিতে ভার;তের স’ঙ্গে ফ্লা;ইট চলা;চল বন্ধ করেছে কু;য়েত আর ই;রানও।

বৈশ্বিক করো;না পরিস্থিতির তুলনায় ভা;রত বর্তমানে সবচেয়ে না;জুক অব;স্থানে রয়ে;ছে। দ্বিতী;য় অবস্থা;নে থাকা যু;ক্তরা;ষ্ট্রে গতকাল শনিবার ৬৩ হাজার ২০৬ জনের করোনা ধ;রা প;ড়ে। এমনকি যুক্তরাষ্ট্র ছাড়া আর কোনো দেশেই ৫০ হাজারের বেশি সং;ক্রমণ চি;হ্নিত হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *