500 টাকার নোট নিয়ে নয়া নির্দেশিকা জারি RBI এর,কীভাবে বুঝবেন 500 টাকার নোট আসল না জা’ল ? রইল বিস্তারিত….

দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 2016 সালেই পুরনো 500 এবং 1000 টাকার নোট বাতিল করে দিয়েছেন। তিনি অনুমান করেছিলেন যে,

এতে দেশের যত রকমের কালো টাকা রয়েছে সেগু’লি পুনরায় সরকারের আওতায় ফিরিয়ে নিয়ে এসে সাধারণ নাগরিকদের একাউন্টে অন্তত 15 লক্ষ টাকা করে দেওয়া যাবে। কিন্তু বাস্তবে এর কিছুই ঘটেনি।

সেই নোট-বন্দির সময় আমর’া দেখেছিলাম যে, সাধারণ খেটে খাওয়া মানুষগু’লো তাদের টাকা পয়সা অচল হয়ে যাওয়ার ভ’য়ে কাজকর্ম বাদ দিয়ে ব্যাংকের লাইনে এসে দাঁড়িয়েছিলেন শুধুমাত্র নিয়মের বেড়াজালের চাপে পড়ে।

কিন্তু যেজন্য এই নিয়ম জারি করা হয়েছিল, তার কার্যকারিতা আসলে কি তা এখনও পর্যন্ত প্রকাশিত হয়নি। আসলে এই কালো টাকার জা,লি,য়া,তি বন্ধ করার জন্যই নোট-বন্দি করা হয়েছিল।

বলা হয় যে, যে বছর নোট-বন্দি করা হয়েছিল সেই বছরই সর্বাধিক পরিমাণে জা,লি,য়া,তি ঘটেছিল। কিন্তু এটা সরকারের সম্পূর্ণ ভুল ধারণা ছিল। সম্প্রতিই এই নতুন 500 টাকার নোট নিয়ে নয়া নির্দেশিকা জারি করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

যেগু’লি জানলে আপনি সহজেই জা’ল-নোটের হাত থেকে বাঁচতে পারবেন। এই নয়া নির্দেশিকায় বলা হয়েছে যে নতুন 500 টাকার নোটে বাঁদিকে ছোট করে ‘500’ টাকা লেখা থাকবে এবং তার পাশাপাশি গোপনেও ‘500’ টাকা লেখা থাকবে।

গান্ধীজীর মুখ এবং দৃষ্টি আগের তুলনায় পরিবর্তিত থাকবে। নোটে যে নাম্বার লেখা থাকে, সেটি বাঁ দিক থেকে ডান দিকে ক্রমশ ছোট হয়ে আসে। এই সমস্ত লক্ষণগু’লি যদি আপনি নতুন 500 টাকার নোটে না দেখতে পান তাহলে, সেই নোটটি অবশ্যই জা’ল-নোট। কাজেই সেখান থেকে বেরিয়ে আসুন।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *