বাড়ছে কমবয়সিদের কোলন ক্যা’নসার! আশঙ্কায় চি’কিৎসকরা

শেষ দু’বছরে কোলন ক্যা’নসারে আ’ক্রা’’ন্ত হার বেড়েছে শহরে, এ নিয়ে অত্যন্ত আশঙ্কিত হায়দরাবাদের চি’কিৎসকরা। শুধুমাত্র আ’ক্রা’’ন্তের সংখ্যা বাড়া নয়, কমবয়সিদের বেশি করে আ’ক্রা’’ন্ত হওয়া নিয়ে আতঙ্কিত বোধ করছেন তাঁরা।

এমএনজে হাসপাতা’লের ডিরেক্টর এন জয়লতা জানিয়েছেন, জানুয়ারি মাসে ৩৫ বছর বয়সি তিনজনের কোলন ক্যা’নসারে আ’ক্রা’’ন্ত হয়েছেন। এ থেকে বোঝা যাচ্ছে, কমবয়সিরাও ছাড় পাচ্ছে না।

প্রকৃত কারণ জানা না গেলেও, চিকিৎসকদের ধারণা, অনিয়ন্ত্রিত পরিমাণে রাস্তার মশলাদার খাবার, রে’ড মিট এবং অ্যাল’কোহল সেবনই এর জন্য দায়ী। কৃষিজ খাদ্যের মধ্যে থাকা কীটনাশ’কও প্রভাব ফেলছে বলে চিকিৎসকদের বিশ্বা’স।

ডঃ জয়লতা বলছেন, ৩৫ বছর পেরলেই শরীরের যত্ন নেওয়া উচিত। পারলে প্রতি দু’বছর অন্তর একবার কোলনস্কপি করানোর নিদান দিচ্ছেন তিনি। যাঁদের পরিবারে এই রোগের ইতিহাস আছে, তাঁদের ৩০ পেরলেই সতর্ক ‘’হতে বলছেন জয়লতা।

নিজামস ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস-এর বিভাগীয় প্রধান ডঃ জি সদাশিভুদু বলছেন, কয়েক বছর আগেও কোলন ক্যা’নসার তেমনভাবে দেখা যেত না। কিন্তু ইদানীং ক্যা’নসারগু’’লির মধ্যে ছ’-সাত নম্বরে উঠে এসেছে।

সময়মতো খাওয়া-দাওয়া না হলে হয় কোষ্ঠকাঠিন্য যা এই কোলন ক্যা’নসারের সম্ভাবনা বাড়িয়ে দেয়। বাসভাতারকম ইন্দো-আমেরিকান ক্যা’নসার হাসপাতা’লের অঙ্কোলজিস্ট ডঃ কৃষ্ণ মোহন বলছেন, অত্যধিক পরিমাণে প্রাণিজ ফ্যাট গ্রহণ এই রোগের একটা কারণ। বিফ, পর্ক, মাটন ইত্যাদি রে’ড মিট খেলেই অতিরিক্ত প্রাণিজ ফ্যাট শরীরে ঢুকে পড়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *